সিটিজেন চার্টার
গণযোগাযোগ অধিদপ্তর সরকারের তথ্য মন্ত্রণালয়ের একটি প্রচারধর্মী সেবামূলক প্রতিষ্ঠান। দেশের ৬৪টি জেলা ও ৪টি উপজেলাসহ মোট ৬৮টি তথ্য অফিসের মাধ্যমে সরকারের কর্মসূচি ও নীতি সম্পর্কে দেশের জনসাধারণকে অবহিত শিক্ষিত ও উদ্বুদ্ধ করে দেশের উন্নয়নে সম্পৃক্ত করে বিভিন্ন সামাজিক , অর্থনৈতিক ও স্বাস্থ্য সম্পর্কিত ইস্যুতে আন্তঃব্যক্তিক যোগাযোগ ও সুনিদিষ্ট প্রচার কৌশল অবলন্বন করে অ্যাডভোকেসী প্রোগ্রাম বাস্তবায়নের মাধ্যমে জনসাধারণকে সেবা প্রদান করে থাকে ।
গণযোগাযোগ অধিদপ্তর ও জেলা তথ্য অফিসের গ্রাহকঃ
সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানসমূহ , গ্রামীন কৃষক , শ্রমিক, মহিলা ও শিশুসহ দেশব্যাপী তৃণমূল পর্যায়ের সুবিধাবঞ্চিত এবং অর্থনৈতিক ও সামাজিকভাবে অনগ্রসর বিশাল জনগোষ্টী গণযোগাযোগ অধিদপ্তরের গ্রাহক।
প্রচারের মাধ্যমে সেবা প্রদানের ক্ষেত্র সমুহঃ
* শিশু ও নারী শিক্ষা
* নারী ও পুরুষের বৈষম্যরোধ
* শিশু ও নারী অধিকার
* বাল্য বিবাহ ও যৌতুক প্রতিরোধ
* দুর্নিতী বিরোধী প্রচার
* জন্ম নিবন্ধণ
* এইচআইভি এইডস প্রতিরোধ
* নিরাপদ মাতৃত্ব
* মাদকের অপব্যবহার রোধ
* টিকাদান কর্মসূচী প্রচার
* বৃক্ষরোপণ * স্যানিটেশন
* আত্ম ও নতুন কর্মসংস্থান সৃষ্টি
* বার্ড ফ্লু প্রতিরোধ
* সরকারী উন্নয়ন কার্যক্রম প্রচার
* নির্বাচনী প্রচার ইত্যাদি
সেবা প্রদানের পদ্ধতি বা কৌশলঃ
> ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে জেলা ফোকাল পয়েন্টকে সহযোগীতা প্রদান
> ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র সমুহের কার্যক্রম পরিদর্শন ও তদারকির মাধ্যমে জনগনের আধুনিক তথ্য প্রযুক্তির সেবাপ্রাপ্তি নিশ্চিত করা
> জনমত প্রতিবেদন তৈরি
> ভ্রাম্যমান চলচ্চিত্র প্রদশনী
> উদ্বুদ্ধকরণ লোকসংগীত অনুষ্ঠান; সেমিনার,আলোচনা সভা
> খন্ড সমাবেশ, উঠান বৈঠক ; নারী ও শিশু কিশোর মেলা; কমিউনিটি সভা; মহিলা সমাবেশ
> কথামালা প্রচার (মাইকিং) * শব্দযন্ত্র স্থাপন
> অশ্লীলতা বন্ধে সিনেমা হল পরিদর্শন ও ব্যাবস্থা গ্রহন ইত্যাদি
জনগন কিভাবে উপকৃত হয়ঃ
জনগণের জীবনমান উন্নয়নের সাথে সংশ্লিষ্ট বিষয়, যেমন শিক্ষা ,স্বাস্থ্য ও উন্নয়ন সম্পর্কে অধিদপ্তরের প্রচার কৌশল অবলম্বনের মাধ্যমে অধিদপ্তর ও জেলা তথ্য অফিসের দক্ষ কর্মচারীবৃন্দ তৃণর্মল পর্যায়ের জনগোষ্ঠীকে উদ্বুদ্ধ করেন। এর মাধ্যমে সাধারণ মানুষ জীবনমান উন্নয়নের শিক্ষা লাভ করে থাকেন । এছাড়া ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রসমুহ পরিদর্শন, পরামর্শ ও সহায়তা প্রদান এবং জনগনকে সচেতন করার মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গঠনে জনগনকে উদ্বুদ্ধ করা ও তাদের সম্পৃক্ততা নিশ্চিত করা হয় ।
কিভাবে সেবা পাওয়া যায়ঃ
গণযোগাযোগ অধিদপ্তর ও জেলা তথ্য অফিসের কার্যক্রম বাস্তবায়নের ক্ষেত্রে সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধি, গণ্যমাণ্য ব্যক্তিবর্গ, শিক্ষক, ধর্মীয় নেতা ও কমিউনিটি লিডারদের অন্তর্ভূক্ত করা হয়। স্থানীয় প্রতিনিধির মাধ্যমে অথবা সরাসরি গণযোগাযোগ অধিদপ্তর বা জেলা তথ্য অফিসসমূহে যোগাযোগ করে সাধারণ মানুষ সেবা গ্রহণ করতে পারেন ।
সেবা গ্রহণের ক্ষেত্রে যোগাযোগের ঠিকানাঃ
মহাপরিচালক গণযোগাযোগ অধিদপ্তর ফোন - ৯৩৪৭০০৫ | তথ্য ও ডকুমেন্টেশন অফিসার গণযোগাযোগ অধিদপ্তর ফোন - ৯৩৬১৩৫৮ | জেলা তথ্য অফিস, চাঁদপুর ফোন ও ফ্যাক্স: ০৮৪১-৬৩৮১৯ ই-মেইল:diochandpurdist@gmail.com
|
জনগণকে প্রকৃত অর্থে সেবা প্রদান করাই জনকল্যানমূখী প্রতিটি সরকারের অন্যতম দায়িত্ব।ডিজিটাল বাংলাদেশ গঠনে গৃহীত সরকারের সকল কর্মসূচীতে জনগণের সম্পৃক্ততা নিশ্চিত করনে জেলা তথ্য অফিস সর্বাত্বক সহযোগীতা প্রদান করে থাকে। আপনার এলাকায় গণসচেতনতা সৃষ্টির মাধ্যমে দেশ এবং দেশের মানুষের জীবনমান উন্নয়নে জেলা তথ্য অফিসের সাহায্য নিন। আপনার এগিয়ে আসা এবং সহযোগিতার মনোভাব গণযোগাযোগ অধিদপ্তর ও জেলা তথ্য অফিসসমুহের সেবা কার্যক্রমকে আরো জোরদার ও সুসংহত করবে ।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS